Close

Astrox এর বিজয় কুইজ ২০২০: বিজয় দিবস উপলক্ষে একটি ভিন্নধর্মী আয়োজন


ইভেন্ট রিপোর্ট


তানজিনা তাবাস্‌সুম নোভা


২০২০ সালের মতো এমন ক্রান্তিকাল আমাদের প্রজন্ম এর আগে দেখে নি। বিশ্বজুড়ে বিরাজমান অতিমারীর কারণে এ বছরে কোনো কিছুই আর স্বাভাবিক নেই। এরই মধ্যে ১৬ ডিসেম্বর খুব কাছাকাছি চলে এসেছে: আমাদের বিজয় দিবস, আমাদের জাতীয় জীবনের সবচেয়ে গর্বের দিনগুলোর একটি। এই অস্থির সময়ের মাঝে দিনটিকে উদযাপন করার জন্য Astrox একটু ভিন্নধর্মী একটি আয়োজন হাতে নিয়েছে। তারা একটি কুইজের আয়োজন করেছে।

Astrox নামের সংস্থাটি জ্যোতির্বিদ্যা নিয়ে কাজ করে। জ্যোতির্বিদ্যা ও বিজ্ঞানে আগ্রহী একটি তরুণ প্রজন্ম গড়ে তোলার মাধ্যমে তারা অসীমকে আবিষ্কার করতে চায়। এই বিজয় দিবসের প্রাক্কালে তারা মনে করে, মুক্তিযোদ্ধারা যে বিজয় আমাদের হাতে এনে দিয়েছেন, যে দেশপ্রেমের দৃষ্টান্ত তাঁদের মাঝে আমরা দেখেছি, তা বয়ে নিয়ে চলা এখন আমাদের কর্তব্য। 

এ কথা মাথায় রেখেই তারা ‘বিজয় কুইজ ২০২০’ আয়োজন করছে। এই অনলাইন কুইজ প্রতিযোগিতাটি আগামী ১৫ থেকে ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। 

 

আয়োজনটি দু’টি ভাগে বিভক্ত থাকবে। 

দলীয় কুইজ

যেকোনো স্কুলের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা মিলে দল গঠন করতে পারবে। দল গঠনের ক্ষেত্রে কোনো প্রাতিষ্ঠানিক সীমাবদ্ধতা নেই। প্রতিটি দলের সদস্য সংখ্যা ন্যূনতম ২ এবং সর্বোচ্চ ৩। ১০০ টাকা নিবন্ধন ফি দিয়ে, নির্ধারিত ফর্মটি পূরণ করে দলের নিবন্ধন সম্পন্ন করতে হবে।

  • দলীয় কুইজের প্রাথমিক রাউন্ডটি অনুষ্ঠিত হবে myquiz.org প্ল্যাটফর্মে।
  • সেমি ফাইনাল ও ফাইনাল রাউন্ডগুলোর ক্ষেত্রে Google Meet ব্যবহৃত হবে

Buzzer Round ধরনে পরিচালিত সেমি ফাইনাল ও ফাইনাল পরিচালনা করার জন্য থাকবেন দেশের খ্যাতনামা কুইজ মাস্টারগণ।

চ্যাম্পিয়ন ও রানার আপ দলের জন্য থাকছে যথাক্রমে ১২০০ ও ৮০০ টাকা প্রাইজমানি ও সার্টিফিকেট। এছাড়াও সকল অংশগ্রহণকারীই পাবে ডিজিটাল সার্টিফিকেট। 

একক কুইজ

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষার্থী অংশ নিতে পারবে। এ বিভাগে কোনো নিবন্ধন ফি নেই। শুধু নির্ধারিত ফর্মটি পূরণ করে নিবন্ধন করে নিলেই হবে। বিভাগটিতে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে ‘বইঘর অ্যাপ’ এর মাধ্যমে। এ বিভাগে চ্যাম্পিয়ন ও রানার আপকে ই-সার্টিফিকেট ও অনলাইন গিফট এবং অংশগ্রহণকারী সবাইকে ই-সার্টিফিকেট দেওয়া হবে।

কুইজে অংশগ্রহণে ইচ্ছুকদের জ্ঞাতব্য

নিবন্ধনের শেষ তারিখ ১৪ ডিসেম্বর, ২০২০

তবে দলীয় কুইজের ক্ষেত্রে আসন সংখ্যা সীমিত। এই সীমিত সংখ্যক আসন পূর্ণ হয়ে গেলে নিবন্ধন প্রক্রিয়াটি বন্ধ করে দেওয়া হবে। 

দলীয় কুইজের সেমি ফাইনাল ও ফাইনাল রাউন্ড চলাকালীন প্রতিযোগীদের অবশ্যই ক্যমেরা চালু রাখতে হবে। 

কুইজ চলাকালীন গুগলিং বা অন্য কোনো ধরনের অসদুপায় অবলম্বন করা নিষিদ্ধঅসদুপায় অবলম্বনকারী কোনো দল দোষী সাব্যস্ত হলে সেই দলের নিবন্ধন বাতিল করা হবে। 

নিবন্ধনের বিস্তারিত পাওয়া যাবে Astrox এর ফেসবুক পেইজে:

facebook.com/Astrox.Astronomy/

 

Astrox আয়োজিত ‘বিজয় কুইজ ২০২০’ নিবেদন করছে বইঘর অ্যাপ

টাইটেল স্পন্সর বইঘর, সহ-আয়োজক Quizards, গিফট স্পন্সর Elite Trick, কুইজ পার্টনার National Quiz Learning Club, ইয়ুথ পার্টনার Plexus, প্রমোশনাল পার্টনার Super Maniacs ও Edvive, রেডিও পার্টনার Bangla Radio 95.2 FM, এডুকেশনাল পার্টনার Inspiring Bangladesh এবং ক্লাব পার্টনার Adamjee Cantonment College Quiz Club, CCPC Quiz Club ও Dhaka Shaheen Quiz Club 

 

Leave a Reply

Your email address will not be published.

seventeen + twelve =

Leave a comment
scroll to top