Close

ইত্যাদি-র ‘মামা’ চলে গেলেন না ফেরার দেশে


ডেস্ক রিপোর্ট


ইত্যাদি-র বিদেশফেরত মামা চলে গেলেন আজ না ফেরার দেশে।

আজ সকাল ৮টা ২০ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জনপ্রিয় অভিনেতা আবদুল কাদের মৃত্যুবরণ করেন।

শারীরিক অবস্থার অবনতি ঘটায় উন্নত চিকিৎসার জন্য ৮ ডিসেম্বর চেন্নাইতে নেওয়া হয় আবদুল কাদেরকে। পরীক্ষার পর ১৫ ডিসেম্বর ধরা পড়ে ক্যানসার। শারীরিক দুর্বলতার কারণে তাঁকে কেমোথেরাপি দেওয়া সম্ভব হচ্ছিল না। গত রবিবার তাঁকে ঢাকায় আনা হলে ২১ ডিসেম্বর তাঁর শরীরে করোনা শনাক্ত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ডাকঘর  নাটকে অমল চরিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর প্রথম নাটকে অভিনয়। হুমায়ূন আহমেদের নক্ষত্রের রাত  নাটকে অভিনয় করে তিনি দারুণ প্রশংসিত হন। ছিলেন জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’-র নিয়মিত শিল্পী। দীর্ঘকাল জনপ্রিয় জুটি মামা-ভাগ্নেতে মামার ভূমিকা পালন করে দর্শক হাসিয়েছেন।  

ভাগ্নের ভূমিকায় থাকা অভিনেতা আফজাল শরীফ ইত্যাদি-র শেষ পর্বে তাঁর সংলাপগুলো বারবার স্মরণ করছেন। বলেছেন, “আমার সংলাপ ছিল — “আমি না জেনেবুঝে খারাপ করেই যাই। আর তুমি আমারে বাঁচায়া দাও মামা।”

মামার ভূমিকায় থাকা আবদুল কাদের বললেন, “ভাইগ্না, আমি বারবার বাঁচাই সত্য, কিন্তু কতদিন এভাবে বাঁচাতে পারব?” 

সত্যিই চলে যাওয়াটা খুব তাড়াতাড়ি হয়ে গেল।” 

কোথাও কেউ নেই ধারাবাহিক নাটকের বদি চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন অভিনেতা আবদুল কাদের। প্রায় তিন দশক ধরে বদি আর ‘মামা’ হিসেবেই তিনি দর্শকদের কাছে পরিচিত।

আজ শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “সাবলীল ও স্বতঃস্ফূর্ত অভিনয়ের মধ্য দিয়ে তিনি মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।”

 

Leave a Reply

Your email address will not be published.

thirteen + ten =

Leave a comment
scroll to top